Assertion For Justice, Equality And Freedom.

Wednesday, March 12, 2014

সম্মাননা পেলেন নারী চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টরা

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) সদস্য সম্মেলনে সম্মাননা প্রদান করা হয় বাংলাদেশের পথিকৃৎ নারী চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের। অনুষ্ঠানে বাংলাদেশে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সিতে নারী-পুরুষ সমতাবিষয়ক একটি গবেষণাপত্র প্রকাশিত হয়। সেটি উপস্থাপন করেন গবেষক জাভেদ সিদ্দিকী। সেখানে উঠে এসেছে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সিতে বিভিন্ন উদ্যোগ নেওয়া সত্ত্বেও উল্লেখযোগ্য সংখ্যক নারীরা এ পেশায় আসছেন না। তবে যাঁরা এসেছেন, তাঁরা তাঁদের পুরুষ সহকর্মীদের চেয়ে যোগ্যতায় পিছিয়ে নেই। এ অবস্থা থেকে উত্তরণের জন্য গবেষক দিয়েছেন কিছু পরামর্শ।

অনুষ্ঠানে সম্মাননা প্রদান করা হয় আইসিএবির প্রথম নারী চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট সুরাইয়া জান্নাত খান, আইসিএবির প্রথম নারী কাউন্সিল সদস্য ও সভাপতি পারভীন মাহমুদ এবংপ্রথম ‘প্র্যাকটিসিং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট’ আক্তার সানজিদা কাশেমকে।এছাড়া চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সিতে বাংলাদেশের নারীদের অংশগ্রহণের পেছনে বিশেষ অবদান রয়েছে এমন ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সম্মানিত করা হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। আইসিএবির সভাপতি শওকত হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

সম্মাননাপ্রাপ্ত পারভীন মাহমুদ বলেন, ‘আজকাল এ পেশায় নারীর সংখ্যা আগের তুলনায় বেড়েছে। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায়, নারীরা তাঁদের যোগ্য মর্যাদা নিয়ে কাজ করতে পারছেন না। তবে আমাদের নারীরা অনেক বেশি আত্মবিশ্বাসী।’





 তথ্যসুত্রঃ প্রথম আলো, বাংলাদেশ।


 
Our Another Site : Right Way BD | Right Way BD FB Group | Right Way BD FB Page |