Assertion For Justice, Equality And Freedom.

Tuesday, January 21, 2014

Necessity of "Women Equal Rights Bangladesh" (প্রয়োজনীয়তা)

প্রাচীনকালে বাংলাদেশের শহরে, গ্রামে-গঞ্জে সর্বত্র লোকজন নানাবিধ অর্থনৈতিক ও সামাজিক কারনে অশিক্ষিত, অভাবী, কুসংস্কারাচ্ছন্ন ও অসচেতন ছিল। তাই তারা মেয়েদেরকে পন্য, আসবাব ইত্যাদি মনে করতো; বউ পেটাতো এবং বাল্যবিবাহ ও বহুবিবাহ করতো। সর্বরকমে মেয়েরা নিগৃহীত ও বঞ্ছিত হতো; পুরুষদের বর্বরোচিত আচরনের শিকার হতো।  তবে তারা গায়ে কাপড় ঠিকমতো পরতো।

এখন মানুষ শিক্ষিত, অর্থনৈতিকভাবে সাবলম্বী, জীবনযাপনের ক্ষেত্রে আধুনিক ও মানসিক দিক দিয়ে অনেক সচেতন হয়েছে।  কিন্তু এখন তাদের দৃষ্টিভঙ্গি আগের চেয়ে তুলনামূলকভাবে আরও বেশি খারাপ হয়েছে। এখন শিক্ষিত, অর্ধশিক্ষিত, অশিক্ষিত - সবাই বউ পেটা্য; হোক সেটা মানসিক, শারীরিক অথবা যৌন নির্যাতন। বাল্যবিবাহ ও বহুবিবাহের সংখ্যাও বেড়েছে; আরও ভয়ংকর বিষয় হলো ডিভোর্সের পরিমান বেড়েছে এবং সেই সাথে সমকামীর সমস্যাও দেখা দিয়েছে। এখন মেয়েরা ঘরে-বাইরে সর্বত্র নিগৃহীত ও বঞ্ছিত হচ্ছে। তবে আজকাল তারা কাপড় কম পরতে পছন্দ করে।
 

উপরের আলোচিত বিষয়বস্তুর আলোকে বলা যায়; তাহলে বর্তমান যুগে শিক্ষিত, আধুনিক, সচ্ছল ও সচেতন হয়ে কি লাভ হলো ?! উশৃঙ্খলা-বিশৃঙ্খলা তো গেলনা।

পরিবার, সমাজ ও রাষ্ট্রের এই সকল বিচ্যুতির পেছনে অনেকেই অনেক যুক্তি দেখাবে; কারন খুঁজে বের করবে। সেই সকল যুক্তি-কারন সবই কম-বেশি জানি। কিন্তু যেটা চিরকালের গ্রহনযোগ্য যুক্তি, তা হলো মানুষের প্রতি মানুষের মূল্যবোধের অবক্ষয়, সহনশীলতার অভাব এবং একে অন্যের কাছে জবাবদিহিতায় অনীহা। এই সমস্ত কারনে পারস্পরিক সদবিশ্বাসের অভাব; সর্বোপরি নীতি ও নৈতিকতার অভাব। এই নীতিবোধ, মূল্যবোধ, জবাবদিহিতা ও সদবিশ্বাসকে সত্যিকার অর্থে দেশে-বিদেশে সকল মানুষ নির্বিশেষে সকল ধর্ম, বর্ণ, জাতি ও গোষ্ঠীর ভিতরে নতুন করে জাগ্রত করতে ও পূরনো ঘুনে ধরা সমাজ ব্যবস্থা এবং মানুষের দৃষ্টিভঙ্গির আমুল পরিবর্তন আনতেই আমাদের প্রয়াস "Women Equal Rights Bangladesh".

-Maksuda.

 
Our Another Site : Right Way BD | Right Way BD FB Group | Right Way BD FB Page |