Assertion For Justice, Equality And Freedom.

Friday, April 19, 2013

১০০ প্রভাবশালীর একজন মালালা



নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়ার পর এবার বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির মধ্যে স্থান করে নিয়েছে পাকিস্তানের কিশোরী নারীশিক্ষাকর্মী মালালা ইউসুফজাই। আজ শুক্রবার প্রসিদ্ধ ‘টাইম’ সাময়িকীতে বিশ্বের এ সময়ের সবচেয়ে প্রভাবশালী শত ব্যক্তির নামের তালিকা প্রকাশ করা হয়। এতে অন্যতম প্রভাবশালী হিসেবে স্থান করে নিয়েছে মালালা। খবর এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। ভারতের খ্যাতিমান নির্মাতা-অভিনেতা আমির খান ও আইনজীবী বৃন্দা গ্রোভারের নামও রয়েছে এই তালিকায়।
 

পাকিস্তানের নারীশিক্ষাকর্মী মালালা কয়েক মাস আগে তালেবানের হামলায় গুলিবিদ্ধ হয়। এরপর তাকে উন্নত চিকিত্সার জন্য যুক্তরাজ্যে নিয়ে যাওয়া হয়। গত ফেব্রুয়ারিতে অস্ত্রোপচারের মাধ্যমে তার মাথার খুলির ছিদ্র সারিয়ে তোলা হয়। চিকিত্সা শেষে সেখানকার একটি স্কুলে পড়াশোনা করছে মালালা (১৫)। ‘টাইম’ সাময়িকী শিল্পসংস্কৃতি, ব্যবসা ও রাজনীতি অঙ্গনে যাঁরা নিজ নিজ কর্মকাণ্ডের মধ্য দিয়ে বিশ্বে ব্যাপক সাড়া জাগিয়েছেন, এমন ব্যক্তিদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী হিসেবে ১০০ জনের বার্ষিক তালিকা তৈরি করেছে। তালিকায় রয়েছেন হলিউড চলচ্চিত্রনির্মাতা স্টিভেন স্পিলবার্গ, অস্কারজয়ী অভিনেতা ড্যানিয়েল ডে লুইস, মার্কিন অভিনেত্রী জেনিফার লরেন্স, যুক্তরাজ্যের রাজবধূ ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটন। 

এবারের তালিকায় অষ্টমবারের মতো স্থান করে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সঙ্গে রয়েছেন তাঁর স্ত্রী মিশেল ওবামা। এ ছাড়া রাজনীতিবিদদের মধ্যে আরও রয়েছেন মার্কিন সিনেটর রন পল, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। স্পেস-এক্স-এর প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তা এলন মাক্স এবং পোপ ফ্রান্সিস রয়েছেন প্রভাবশালীদের মধ্যে। প্রভাবশালীদের মধ্যে সংগীত জগতের পপতারকা জাস্টিন টিমবারলেক, জে জি এবং তাঁর স্ত্রী বিয়ন্স রয়েছেন। ক্রীড়াজগত্ থেকে রয়েছেন ইতালির ফুটবলার মারিও বালোতেল্লি, মার্কিন বাসকেটবল তারকা লিবর্ন জেমস।





উৎসঃ দৈনিক প্রথম আলো

 
Our Another Site : Right Way BD | Right Way BD FB Group | Right Way BD FB Page |