Assertion For Justice, Equality And Freedom.

Wednesday, February 27, 2013

বাংলাদেশে নারী নির্যাতন অহরহ ঘটনা হয়ে দাঁড়িয়েছে


একদিনে বাংলাদেশের অবস্থাঃ 

 যৌতুক না পেয়ে গৃহবধূকে নির্যাতন:

পটুয়াখালীর বাউফলে যৌতুক না পেয়ে নার্গিস বেগম (২৮) নামের এক গৃহবধূকে তাঁর স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন নির্যাতন করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। উপজেলার খেজুরবাড়িয়া গ্রামে গত সোমবার এ ঘটনা ঘটে।
স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, ওই গ্রামের মৃত কাঞ্চন আলী খলিফার ছেলে খলিলুর রহমানের সঙ্গে ২০০১ সালে তাতেরকাঠি গ্রামের মৃত রত্তন আলী মৃধার মেয়ে নার্গিস বেগমের বিয়ে হয়। নার্গিসের বড় ভাই মোসলেম উদ্দিন বিয়ের সময় ভগ্নিপতিকে নগদ টাকা, স্বর্ণালংকার, আসবাবসহ লক্ষাধিক টাকার মালামাল দেন। গত সোমবার নার্গিসের কাছে এক লাখ টাকা যৌতুক দাবি করেন খলিল। কিন্তু টাকা দিতে রাজি না হওয়ায় খলিলসহ কয়েকজন নার্গিসকে মারধর শুরু করেন। একপর্যায়ে তাঁরা হাতুড়ি দিয়ে পিটিয়ে তাঁর শরীরের বিভিন্ন অংশ থেঁতলে দেন।
সন্ধ্যা সাতটার দিকে খবর পেয়ে নার্গিসের ভাগনে রুহুল আমীন বাউফল থানা থেকে পুলিশ নিয়ে ওই বাড়ি থেকে তাঁকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করে বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।
এ বিষয়ে খলিলুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি। বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নরেশ চন্দ্র কর্মকার বলেন, এ ঘটনায় নার্গিস বেগম গত মঙ্গলবার থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় কলেজছাত্রী ও মাকে মারধর:

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় বাড়িতে গিয়ে কলেজছাত্রী ও তাঁর মাকে মারধর করেছেন এক তরুণ। সিলেটের জৈন্তাপুর উপজেলার নিজপাট ইউনিয়নের ঘিলাতৈল গ্রামে গত সোমবার এ ঘটনা ঘটে। চিকিৎসা নিয়ে ফেরার পর ওই কলেজছাত্রী গতকাল বুধবার সকালে আবার অসুস্থ হয়ে পড়লে তাঁকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।
পুলিশ ও এলাকাবাসীর অনেকে জানান, জৈন্তাপুরের স্থানীয় কলেজের এক ছাত্রীকে ঘিলাতৈল গ্রামের মোহাম্মদ শাহজাহান প্রায়ই উত্ত্যক্ত করেন। কলেজ বন্ধ থাকায় গত সোমবার তিনি ওই ছাত্রীর বাড়িতে যান। বাড়িতে গিয়ে ছাত্রীর মায়ের কাছে বিয়ের প্রস্তাব দেন। এতে মা ক্ষিপ্ত হয়ে উঠলে শাহজাহান মাকে ধাক্কা মেরে মাটিতে ফেলে দেন। এ সময় কলেজছাত্রীকে মারধর করেন শাহজাহান। পরে তাঁদের চিৎকারে প্রতিবেশীরা এগিয়ে এলে শাহজাহান তাঁদের বাড়ি থেকে উচ্ছেদের হুমকি দিয়ে চলে যান। প্রতিবেশীরা আহত মা ও মেয়েকে জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে জানা যায়, মা ও মেয়ের শরীরের বিভিন্ন জায়গায় জখম পাওয়া গেছে। দুই দিন ভর্তি রেখে চিকিৎসা দিয়ে মঙ্গলবার বিকেলে তাঁদের ছেড়ে দেওয়া হয়। কিন্তু গতকাল বুধবার সকালে কলেজছাত্রী আবার অসুস্থ হয়ে পড়লে তাঁকে ফের হাসপাতালে ভর্তি করা হয়। 

গৃহবধূর লাশ উদ্ধার, স্বামী পলাতক:

কিশোরগঞ্জের নীলগঞ্জ সড়কের একটি বাড়ি থেকে গতকাল বুধবার হাত-পা বাঁধা অবস্থায় সুবর্ণা আক্তার (২৫) নামের এক গৃহবধূর লাশ উদ্ধার করেছে পুলিশ। ঘটনার পর থেকে তাঁর স্বামী পরিচয়দানকারী পাভেল রহমান পলাতক রয়েছেন।
পুলিশ জানায়, সকালে প্রতিবেশীরা ঘরের দরজা খোলা দেখে সুবর্ণার লাশ দেখতে পেয়ে পুলিশে খবর দেন। এ সময় গৃহবধূর দুই হাত পেছন দিকে খাটের পায়ার সঙ্গে বাঁধা ছিল। এ ছাড়া মুখও বাঁধা অবস্থায় ছিল। পরে পুলিশ এসে তাঁর লাশ উদ্ধার করে।

ধরমপাশায় ছাত্রীকে ধর্ষণের অভিযোগ:

সুনামগঞ্জের ধরমপাশা উপজেলায় অষ্টম শ্রেণীর এক ছাত্রী (১৪) গত মঙ্গলবার রাতে ধর্ষণের শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ওই ছাত্রী বাদী হয়ে উপজেলার জয়শ্রী ইউনিয়নের একজনসহ অজ্ঞাতনামা আরও দুজনকে আসামি করে গতকাল বুধবার বিকেলে থানায় মামলা করেছে।
মামলার অভিযোগ ও পুলিশের কাছ থেকে জানা গেছে, ওই ছাত্রী গত মঙ্গলবার রাত নয়টার দিকে পাশের বাড়ি থেকে ফেরার পথে ওত পেতে থাকা তিন যুবক তাকে বাড়ির অদূরে এক হাওরে নিয়ে যান। মেয়েটি চলে আসার চেষ্টা করলে তাকে মেরে ফেলার হুমকি দেওয়া হয়। এ সময় ওই ছাত্রী একাধিকবার ধর্ষণের শিকার হয়। পরে তাকে অচেতন অবস্থায় ফেলে রেখে তাঁরা পালিয়ে যান। ভোরে জ্ঞান ফিরে এলে বাড়িতে এসে তার পরিবারের লোকজনকে ঘটনাটি জানায়। পরে স্থানীয়দের সহযোগিতায় গতকাল বুধবার থানায় এসে অভিযোগ করে ওই ছাত্রী।
অভিযুক্ত ওই যুবকের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে ওই যুবকের বাবা ইউপি সদস্য আবদুর রহিম মুঠোফোনে বলেন, ‘আমার ছেলে এ ঘটনায় জড়িত থাকলে তার শাস্তি হোক।’
ধরমপাশা থানার ওসি বায়েছ আলম বলেন, এ ঘটনায় একজনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও দুজনকে আসামি করে নারী নির্যাতন দমন আইনে মামলা হয়েছে। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। ডাক্তারি পরীক্ষার জন্য মেয়েটিকে সুনামগঞ্জ আধুনিক সদর হাসপাতালে পাঠানো হয়েছে।



সুত্রঃ দৈনিক প্রথম আলো ; তারিখঃ ২৮-০২-২০১৩

 
Our Another Site : Right Way BD | Right Way BD FB Group | Right Way BD FB Page |